একটিভ ব্লগ নিউজ https://www.activeblognews.com/2023/08/blog-post_11.html

ফুটবল বিশ্বকাপের ইতিহাস

নিঃসন্দেহে বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলাটির নাম ফুটবল। বিশ্বব্যাপী প্রায় সব দেশেই এই খেলার কমবেশি জনপ্রিয়তা আছে। এই জনপ্রিয়তা থেকেই আঁচ করা যায়, ক্রীড়াজগতের সবচেয়ে বড় উন্মাদনার নাম ফুটবল বিশ্বকাপ। সেই উন্মাদনা ছাপিয়ে যায় দেশ-জাতি-ধর্ম-বর্ণ আর সীমান্তের কাঁটাতার পেরিয়ে। আমাদের বাংলাদেশও এই উন্মাদনার বাইরে না।
ফুটবল বিশ্বকাপ এলেই এদেশের অলিতে গলিতে, বাসার ছাদে উড়তে দেখা যায় ব্রাজিল-আর্জেন্টিনা-জার্মানি-ফ্রান্স ইত্যাদি দেশের পতাকা। এই ফুটবল বিশ্বকাপের ইতিহাস কী আপনার জানা আছে? ফুটবল বিশ্বকাপের ইতিহাস নিয়েই আমরা আজ আলোচনা করবো।
পোস্ট সূচিপত্রঃ ফুটবল বিশ্বকাপের ইতিহাস | বিশ্বকাপ ফুটবলের ইতিহাস

ফুটবল খেলার নিয়ম

ফুটবল খেলার কিছু নিয়ম রয়েছে। বর্তমান খেলার নিয়মাবলীতে (এলওটিজি) সতেরোটি পৃথক আইন রয়েছে, প্রতিটি আইন

বিভিন্ন নিয়ম এবং নির্দেশাবলী নিয়ে গঠিত:

আইন ১: খেলার মাঠ
আইন ২: বল
আইন ৩: খেলোয়াড়
আইন ৪: খেলোয়াড়ের সাজ-সরঞ্জাম
আইন ৫: রেফারি
আইন ৬: অন্যান্য কর্মকর্তা
আইন ৭: খেলার সময়কাল
আইন ৮: খেলা শুরু এবং পুনঃ শুরু কিক-অফ এবং ড্রপ-বল অন্তর্ভুক্ত, খেলা পুনরায় আরম্ভের অন্যান্য পদ্ধতিগুলি অন্যান্য আইনের আওতাধীন।
আইন ৯: নল খেলার ভেতরে এবং বাহিরে
আইন ১০: ম্যাচের ফলাফল নির্ধারণ করা
আইন ১১: অফসাইড
আইন ১২: ফাউল ও অসাধআচরণ
আইন ১৩: ফ্রি কিক
আইন ১৪: পেনাল্টি
আইন ১৫: নিক্ষেপ
আইন ১৬: গেল কিক
আইন ১৭: কর্নার কিক

বিশ্বকাপ ফুটবলের ইতিহাস

বিশ্বকাপ ফুটবল নিয়ে আমাদের মাতামাতির শেষ নেই। কিন্তু বিশ্বকাপ ফুটবলেই ইতিহাস আমরা জানি না। বিশ্বকাপ ফুটবলের ইতিহাস নিয়ে যাদের আগ্রহ রয়েছে তারা আজ জেনে নিতে পারেন বিশ্বকাপ ফুটবলের ইতিহাস।

ফুটবল খেলার উৎপত্তি ১৮৬৩ সালের তৎকালীন ইংল্যান্ডে। অধিকাংশের মতানুসারে, ফুটবল খেলার উৎপত্তি প্রাচীন চীনে। প্রায় আড়াই হাজার বছর পূর্বে। খেলার সকল আধুনিক নিয়ম কানুন চীনেই তৈরী করা হয়।

ইতিহাস গবেষণা করে বৈচিত্র্য সকল তত্ত্ব উপাত্তের ভিত্তিতে যা পাওয়া যায় তা হলো , ফুটবল শুরু করেছিলো আদিযুগে গ্রিক ও রোমান সম্প্রদায়িকগোষ্টী ৩৫০ খ্রিস্টাব্দে। বিভিন্ন দেশ ভিন্ন নামে এই খেলার নামকরণ করেছে।

বিশ্বকাপ ফুটবলের যাত্রা শুরু হয় ১৯৩০ সালে উরুগুয়েতে। কিন্তু আজকের এই আমাদের অতি পরিচিত ট্রফিটি বিজয়ী দলকে দেওয়া শুরু হয় ১৯৭৪ সালে জার্মানিতে অনুষ্ঠিত বিশ্বকাপ থেকে।এর আগে অর্থাৎ ১৯৭৪ সালের আগে যে কাপটি বিজয়ীদের দেয়া হতো তার প্রথমে পরিচিত ছিলো ' ফিফা ওয়ার্ল্ড কাপ ট্রফি' নামে যার নাম পরিবর্তন করে ১৯৪৬ সালে রাখা হয় ' জুরেলিমে ট্রফি '।

ফিফার তৃতীয় প্রেসিডেন্ট ফরাসি নাগরিক স্যার জুরেলিমের নামেই নামকরণ করা হয় এই বিখ্যাত ট্রফিটির। এটি মূলত রূপার উপর স্বর্ণের আবরণ দিয়ে তৈরি গ্রীক দেবী ' নাইকের ' একটি প্রতিমূর্তি যার নিচের অংশটি নীলকান্ত মণি দিয়ে খচিত। প্রায় ১ কেজি ৮০০ গরম নিখাদ স্বর্ণের পাশাপাশি ট্রফিটিতে ব্যাবহার করা হয়েছিল অনেক মূল্যবান পাথর। ঐতিহাসিক এই ট্রফিটি নকশা করেছিলেন ফরাসি ডিজাইনার আবেল লাফলিউর।

2026 ফুটবল বিশ্বকাপ কোথায় হবে

ফিফা ফুটবল বিশ্বকাপের ২৩তম আসরি অনুষ্ঠিত হবে ২০২৬ সালে। ২০২৬ ফুটবল বিশ্বকাপ কোথায় হবে জানেন কী?

কানাডা, মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র এই তিনটি দেশ একসঙ্গে ফিফা বিশ্বকাপ এর ২৩তম আসরটি আয়োজন করবে।

এটি ফুটবল বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয়বার হচ্ছে যেখানে একাধিক দল আয়োজন করবে। ২০২২ সালে প্রথমবার জাপান ও দক্ষিণ কোরিয়া বিশ্বকাপ আয়োজন করেছিল।

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা কে?

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা কে জানেন? বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা কে জেনে নিন।

বিশ্বকাপ ফুটবলে চারটি বিশ্বকাপ খেলে ১৬ গোল নিয়ে রেকর্ডটির মালিক জার্মানির বিশ্বকাপজয়ী স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসার। এই গোল করতে তাকে খেলতে হয়েছে ২৬ ম্যাচ। বিশ্বকাপে ১৫ গোল নিয়ে দ্বিতীয় স্থানে ব্রাজিলের কিংবদন্তি রোনালদো নাজারিও।
প্রথম ফুটবল বিশ্বকাপ জয়ী কোন দেশ?

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে প্রথম ফুটবল বিশ্বকাপ জয়ী কোন দেশ? জানেন কী? প্রথম ফুটবল অনুষ্ঠিত হয় ১৯৩০ সালে উরুগুয়েতএ।

বিশ্বকাপের উদ্বোধনী আসরে ফাইনালে মুখোমুখি হয় আর্জেন্টিনা-উরুগুয়ে। মন্টেভিডিওতে ফাইনালে আর্জেন্টিনাকে ৪-২ গোলে হারিয়ে উরুগুয়ে প্রথম ফিফা বিশ্বকাপ জেতে। প্রথম টুর্নামেন্টে ১৩টি দল অংশ নিয়েছিল। এর মধ্যে মাত্র চারটি দল ছিল ইউরোপের।

ফুটবল বিশ্বকাপ কে কতবার নিয়েছে

ফুটবল বিশ্বকাপের ইতিহাস তো জেনেছেন তবে ফুটবল বিশ্বকাপ কে কতবার নিয়েছে তা কী জানা আছে? দেখে নিন ফুটবল বিশ্বকাপ কে কতবার নিয়েছে।

এই পর্যন্ত মোট ২২ বার ফুটবল বিশ্বকাপ হয়েছে। এর মধ্যে ব্রাজিল ৫ বার (১৯৫৮,১৯৬২,১৯৭০,১৯৯৪,২০০২), ইতালি ৪ বার (১৯৩৪,১৯৩৮,১৯৮২,২০০৬, জার্মানি ৪ বার (১৯৫৪,১৯৭৪,১৯৯০,২০১৪), আর্জেন্টিনা ৩ বার(১৯৭৮,১৯৮৬, ২০২২ ), উরুগুয়ে ২ বার (১৯৩০,১৯৫০), ফ্রান্স ২ বার (১৯৯৮,২০১৮), স্পেন ১ বার (২০১০), ইংল্যান্ড ১ বার (১৯৬৬) বিশ্বকাপ নিয়েছে।

শেষ কথা

ফুটবল বিশ্বকাপের ইতিহাস অনেক সমৃদ্ধ। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা হচ্ছে ফুটবল। জনপ্রিয় খেলা, সুন্দরতম খেলা, আর বিশ্বকাপ হলো এই খেলার অলঙ্কার- ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ।’ বিশ্বকাপ না হলে এই ফুটবলের উন্মাদনাই টের পাওয়া যেত না। তবে খুব সহজে এই বিশ্বকাপ আজকের অবস্থানে আসেনি। এজন্য পার হতে হয়েছে অনেক চড়াই-উতরাই।

প্রথমদিকে শুধু শখের বসেই এই খেলাটি খেলা হতো, যা আন্তর্জাতিক রূপ ধারণ করে ১৮৭২ সালে।। গ্লাসকোতে স্কটল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচটিই ছিল প্রথম আন্তর্জাতিক ম্যাচ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া