একটিভ ব্লগ নিউজ https://www.activeblognews.com/2023/07/blog-post_8.html

রুচি ব্যানানা চিপস কেন হারিয়ে গেল

পোস্ট সূচিপত্র - রুচি ব্যানানা চিপস কেন হারিয়ে গেল?


*কেন ব্যর্থ? গ্রাহক
গ্রহণযোগ্যতার অভাব

*ভুল টার্গেটিং এবং পজিশনিং 

*ক্রমবর্ধমান প্রতিযোগী

*সহজলভ্যতার অভাব

*দামি কাঁচামাল

ভূমিকা

 বাংলাদেশের বাজারে যখন রুচি ব্যানানা চিপস প্রবর্তন করা হয় তখন বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় চিপস ছিল Bombay Potato Crackers। বোম্বে সুইটস ছাড়াও সেই সময়ে বাজারে আরও বেশ কিছু পটেটো ক্র্যাকার পাওয়া যেত। সেই সময়ে অন্যান্য জনপ্রিয় চিপস আলু ক্র্যাকার ছাড়াও ছিল রিং চিপস মিস্টার টুইস্ট ক্রিস্পি কার্ল চিপস মেরিডিয়ান চিপস এবং আরও অনেক কিছু। যদিও রুচি ব্যানানা চিপস অনেক প্রোডাক্ট রিসার্চ করেছে তৎকালীন বাংলাদেশে প্রচলিত সব ধরনের চিপস থেকে বিভিন্ন স্বাদের স্বাস্থ্যকর চিপস বাজারে এনেছে তবে গ্রাহকরা প্রথমে রুচি ব্যানানা চিপসকে নতুন পণ্য হিসেবে কিনেছিলেন কিন্তু সর্বাধিক গ্রাহক ক্রয় পুনরাবৃত্তি না ফলস্বরূপ ধীরে ধীরে শুধুমাত্র একটি খুব ছোট ভোক্তা গোষ্ঠী নিয়মিত এই চিপস ক্রয় করে। যদিও কলার চিপস আন্তর্জাতিকভাবে একটি খুব জনপ্রিয় এবং ব্যাপকভাবে পাওয়া যায়, বাংলাদেশের ভোক্তারা ক্র্যাকারের সাথে চিপস বা টক এবং মশলাদার স্বাদযুক্ত আলুর চিপসে বেশি অভ্যস্ত।


*কেন ব্যর্থ? গ্রাহক গ্রহণযোগ্যতার অভাব - বাংলাদেশের বাজারে যখন রুচি ব্যানানা চিপস চালু হয়, তখন বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় চিপস ছিল বোম্বে সুইটস পটেটোকিছু। যদিও রুচি ব্যানানা চিপস অনেক প্রোডাক্ট রিসার্চ করেছে, তৎকালীন বাংলাদেশে প্রচলিত সব ধরনের চিপস থেকে বিভিন্ন স্বাদের স্বাস্থ্যকর চিপস বাজারে এনেছে, তবে গ্রাহকরা প্রথমে নতুন পণ্য হিসেবে রুচি ব্যানানা চিপস কিনেছিলেন, কিন্তু সর্বাধিক গ্রাহক ক্রয় পুনরাবৃত্তি না. ফলস্বরূপ, ধীরে ধীরে শুধুমাত্র একটি খুব ছোট ভোক্তা গোষ্ঠী নিয়মিত এই চিপস ক্রয় করে। যদিও কলার চিপস আন্তর্জাতিকভাবে একটি খুব জনপ্রিয় এবং ব্যাপকভাবে পাওয়া যায়, বাংলাদেশের ভোক্তারা ক্র্যাকারের সাথে চিপস বা টক এবং মশলাদার স্বাদযুক্ত আলুর চিপসে বেশি অভ্যস্ত। ক্র্যাকারস। বোম্বে সুইটস ছাড়াও সেই সময়ে বাজারে আরও বেশ কিছু পটেটো ক্র্যাকার পাওয়া যেত। সেই সময়ে অন্যান্য জনপ্রিয় চিপস, আলু ক্র্যাকার ছাড়াও, ছিল রিং চিপস, মিস্টার টুইস্ট, ক্রিস্পি কার্ল চিপস, মেরিডিয়ান চিপস এবং আরও অনেক 

*ক্রমবর্ধমান প্রতিযোগী - রুচির কলার চিপসের জন্য 'স্বাস্থ্যকর খাবার সর্বদা ভালো' ট্যাগলাইন সহ রুচি একটি বিজ্ঞাপন প্রকাশ করেছে। অন্যদিকে, অন্যান্য প্রতিযোগীরা সারা বছর তাদের চিপ ব্র্যান্ডের জন্য প্রচুর প্রচারমূলক কার্যকলাপ বহন করে, যেমন টিভিসি এবং উপহার। ফলে সে সময়ে যারা স্বাস্থ্য সচেতন ভোক্তা ছিলেন তারাও এই পণ্য সম্পর্কে তেমন কিছু জানতেন না। ফলে পণ্যটির আশেপাশে বাজারে তেমন কোনো চাহিদা তৈরি হয়নি।
*সহজলভ্যতার অভাব - পর্যাপ্ত চাহিদার অভাবের কারণে, স্কোয়ারে একটি শক্তিশালী বিতরণ চ্যানেল থাকা সত্ত্বেও খুচরা বিক্রেতারা তাদের দোকানে পণ্য রাখেননি। প্রায়ই দেখা যায় গ্রাহকরা দোকানে গিয়ে পণ্যটি কিনে নেন, এমনকি নতুন চিপের স্বাদ নিতে হলেও। কিন্তু পর্যাপ্ত চাহিদা না থাকায় গ্রামীণ বা জেলা শহরের বেশির ভাগ দোকানেই কলার চিপ পাওয়া যাচ্ছে না। রুচি ব্যানানা চিপস শুধুমাত্র শহরের দোকানে পাওয়া যেত।
*দামি কাঁচামাল - রুচি ব্যানানা চিপসের প্রধান উপাদান ছিল কাঁচা কলা। রুচির ব্র্যান্ড ম্যানেজারের একটি প্রতিবেদন অনুসারে, রুচি ব্যানানা চিপসের জন্য নির্দিষ্ট জাতের কলা ব্যবহার করা হয়েছিল, যেগুলি প্রধানত মৌসুমী কলা ছিল এবং দেশের কিছু অংশে চাষ করা হয়েছিল। ফলস্বরূপ, তারা প্রায়শই সোর্সিং নিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয় এবং উচ্চ মূল্যে কিনতে হত। রুচি ব্যানানা চিপসের উপাদান সংগ্রহের জন্য, স্কয়ারের উচিত ছিল নিজস্ব শক্তিশালী সাপ্লাই চেইন তৈরি করা এবং নিজ উদ্যোগে কলা চাষ করা।

*ভুল টার্গেটিং এবং পজিশনিং -
ব্যানানা চিপস মূলত টিভিসি এবং প্রিন্ট বিজ্ঞাপনের মাধ্যমে অবস্থান করা হয়। কিন্তু স্কয়ার পণ্যটির জীবদ্দশায় একটি মাত্র টিভিসি প্রকাশ করেছে। সেই টিভিসিতে মূলত দেখায় যে, একটি শিশু দোকানে গিয়ে চিপস চাইলে দোকানদার তাকে একটি সাধারণ ক্র্যাকার দেয়। কিন্তু তারপরে শিশু মা অস্বাস্থ্যকর ক্র্যাকারের পরিবর্তে কলার চিপস দেওয়া একটি এপ্রোন পরে দেখা যায়। ট্যাগলাইন ছিল ‘স্বাস্থ্যকর খাবার সবসময় ভালো’ যার সাহায্যে রুচি চিপসকে স্বাস্থ্যকর স্ন্যাক হিসেবে রাখতে চেয়েছিলেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া