একটিভ ব্লগ নিউজ https://www.activeblognews.com/2023/08/blog-post_23.html

মুরগির মাংসের উপকারিতা ও অপকারিতা

মাংস হিসেবে পৃথিবীতে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য হলো মুরগির মাংস। তাছাড়া বাজারে সবচেয়ে কমদামি মাংস হিসেবে মুরগি মাংসের রয়েছে চাহিদা। আর এই মাংস রান্নার জন্য হরেক রকম পদ্ধতি। মুরগির মাংস আমরা তো অনেক ভালো খাই কিন্তু আমরা কি জানি যে মুরগির মাংসের কি কি উপকার কিন্তু আমরা কি জানি যে চিকেন বা মুরগির মাংসের কি কি অপকারিতা আছে। হ্যা বন্ধুরা চিকেন এর অনেক উপকার যেমন আছে তেমন অপকারিতাও আছে।
সেটাই আজকে আলোচনা করবো। মুরগির মাংসের উপকারিতা এবং অপকারিতা গুলো জেনে নেব।

পোস্ট সূচিপত্রঃ মুরগির মাংসের উপকারিতা ও অপকারিতা

মুরগির মাংসের পুষ্টিগুণ

মুরগির মাংসের উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে জানার আগ্রহ কারো কম নয়। মুরগির মাংসের পুষ্টিগুণ আছে অনেক। মুরগির মাংসের পুষ্টিগুণ গুলো জেনে নিন। মুরগির মাংস যেন পুষ্টিগুণের এক আধার।

কি নেই মুরগিতে। সিলেনিয়াম, জিংক, আয়রন, কপারসহ দশ দশটি খনিজ, ফোলেট, ভিটামিন এসহ বিভিন্ন ভিটামিন ছাড়াও রয়েছে ওমেগা থ্রি ও সিক্স এরমতো গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে মুরগির মাংসে।

মুরগির মাংসের উপকারিতা

মুরগির মাংসের উপকারিতা এবং অপকারিতাই আমাদের আজকের আলোচ্য। তাই মুরগির মাংসের উপকারিতা আলোচনা এখানে মুখ্য। চলুন মুরগির মাংসের উপকারিতা গুলো জেনে নেই।

মুরগির মাংস ক্রিয়েটিনের একটি ভাল উৎস। যা শারীরিক কর্মক্ষমতা ও শক্তি বাড়িয়ে তুলতে ভূমিকা রাখে। মুরগী মাংস আনসারিন ও কার্নোসিনের মত গুরুত্বর্পূরণ উপাদান, যা হার্টের হার এবং রক্তচাপকে হ্রাস করতে পারে এবং রক্তে অতিরিক্ত গ্লুকোজ জমতে বাধাঁ দেয়।

মুরগির মাংসের অপকারিতা

মুরগির মাংসের উপকারিতা এবং অপকারিতা দুটোই কিন্তু জেনে নেয়া গুরুত্বপূর্ণ। মুরগির মাংসের অপকারিতা গুলো কি কখনো জানতে চেষ্টা করেছেন? মুরগির মাংসের অপকারিতা গুলো জেনে নিন।

মুরগির মাংসের মধ্যে থাকা এসব হরমোন আমাদের শরীরের জন্য ক্ষতিকর। মুরগীর মাংসের মধ্যে বিষাক্ত আর্সেনিক পাওয়া যায়। যা আমাদের মানব শরীরের জন্য ক্ষতিকর। হরমোন এবং অন্যান্য বিভিন্ন রকম ওষুধ ব্যবহার করার ফলে মুরগীর মাংসের আর্সেনিক পাওয়া যায়।

মুরগির মাংসের মসলা

মুরগির মাংসের উপকারিতা এবং অপকারিতা তো জেনে নিয়েছেন। তবে শুধু মুরগির মাংসের উপকারিতা এবং অপকারিতা জানলেই কী হবে? মুরগির মাংস সুস্বাদু করতে মুরগির মাংসের মসলাও কিন্তু জরুরি।

বাজারে বিভিন্ন রকমের মুরগির মাংসের মসলা পাওয়া যায়। আমরা চাইলে নিজেরাও মুরগীর মাংসের মশলা তৈরি করে নিতে পারি।

মুরগির মাংস ১ কেজি জন্য যেমন মসলা প্রয়োজন : সরিষার তেল ৪ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, গরম মসলা পরিমাণ মতো, আদা বাটা ১ চা চামচ, আলু বোখারা ২০০গ্রাম, পেঁয়াজ বাটা আধা কেজি, টকদই ১ কাপ, রসুন বাটা ১ চাচামচ, লবণ পরিমাণ মতো, শুকনো লংকার গুঁড়ো ১ টেবিল চামচ, জিরা ৫০ গ্রাম।এভাবে ঘরোয়াভাবে মুরগীর মসলা তৈরি করা যায়।

মুরগির মাংসের রেসিপি

মুরগির মাংসের উপকারিতা এবং অপকারিতা জেনে বসে আছেন কিন্তু মুরগির মাংসের রেসিপি টাই জানেন না? তাই যদি হয়,তাহলে নতুন রাধুনিদের জন্য মুরগির মাংসের রেসিপির নাম তুলে ধরা হলো।

মুরগী মাংসের নানান রেসিপি বানানো য়ায়। বিশেষভাবে আমরা মুরগীর যে রেসিপি গুলোর সঙ্গে পরিচিত চুই ঝাল দিয়ে মুরগির মাংস রান্না,

চিকেন বটি কাবাব, চিকেন এগ ফ্রাইড রাইস, চিকেন নাচোস, চিকেন শর্মা, চিকেন ফ্রাই, চিকেন মোমো, আলু দিয়ে মুরগির ঝোল, চিকেন কারি, চিকেন তন্দুরি, হাতে মাখা চিকেন কষা ইত্যাদি।

তবে নতুন রাধুনিরা সহজেই রান্না করতে পাত্রে তেল দিয়ে পেঁয়াজ লাল করে ভেজে নিয়ে সেখানে আদা,রসুন,জিরা এবং গরম মসলা বাটা দিয়ে কিছুক্ষণ ভেজে নেবে সামান্য তেল দিয়ে হলুদ,শুকনো মরিচের গুড়ো,লবণ,কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ কষে নিয়ে মুরগির মাংস ছেড়ে দেবে।

মুরগির মাংস কিছুক্ষণ কষে নিয়ে সেদ্ধ হওয়ার জন্য পানি দিয়ে ডেকে দিতে হবে। সেদ্ধ হয়ে গেলে নামানের আগে সামান্য গরমে মসলার গুড়ো ছিটিয়ে দেবে।

মুরগির মাংসের বিরিয়ানি

মুরগির মাংসের উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে তো জেনেই নিয়েছেন। মুরগির মাংসের উপকারিতা এবং অপকারিতার সাথে সাথে মুরগির মাংসের নানা রকম রেসিপির নামও জেনে নিয়েছেন। কিন্তু মুরগির মাংসের অতি লোভনীয় রেসিপি মুরগির মাংসের বিরিয়ানি রান্নাই জানেন না?

মুরগীর মাংসের বিরিয়ানি বানানোর জন্য প্রথমে পেঁয়াজ মিহি করে কুচি করে নিন। তেল খুব গরম হলে পেঁয়াজ কুচিগুলি ভাজুন। এতে পেঁয়াজে তাড়াতাড়ি বাদামি রঙ ধরবে এবং পেঁয়াজ কুচিগুলিও মুচমুচে হবে।

এরপর আলু একটু বড় ডুমো ডুমো করে কেটে ভালো করে ভেজে নিন। গোটা মশলা গুলো মিক্সিতে পিষে নিন। এবার কাঁচালঙ্কা, পেঁয়াজ, রসুন ও আদা মিক্সিতে পেষ্ট করে রাখুন। টকদই এ গুঁড়ো মশলাগুলো দিয়ে ফেটিয়ে রাখুন।

এবার মাংসের মধ্যে সব বাটা মশলা এবং গুঁড়ো মশলা মেশানো টক দই ও নুন-চিনি দিয়ে মেরিনেট করুন। জল দিতে হবেনা। বেশি সময় ধরে মেরিনেট করলে মাংস নরম হয়। ফ্রিজেও রাখতে পারেন বেশ কিছু সময়।

এরপর মেরিনেট করা মাংস, প্রেসার কুকারে কষে সামান্য জল দিয়ে ২ টি সিটি দিন। তারপর ঢাকনা খুলে ভাজা আলু দিয়ে আরও একটি সিটি দিয়ে নিন। মাংস আর আলু একসাথে দিলে বেশি গলে যেতে পারে।

খেয়াল রাখবেন রান্নার সময় আঁচ হালকা করে নিতে হবে। আর কুকার ঠান্ডা হলে তবেই খুলুন। এতে মাংশ আর আলু খুব সুন্দর নরম হয়।

শেষ কথা

মুরগির মাংস অনেক উপদেয় হলেও মুরগির মাংসের উপকারিতা এবং অপকারিতা জেনে এটি খাওয়া উচিত। আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন-এর একটি প্রতিবেদন অনুসারে, পোলট্রি মুরগীর মাংস লাল মাংসের মতোই কোলেস্টেরল বাড়ায়।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সঠিক পরিমাণে খাওয়া অত্যন্ত জরুরি। মুরগীর মাংস শরীরের তাপমাত্রা বাড়াতে কাজ করে। ফলে এটি বেশি পরিমাণে খেলে শরীর অত্যাধিক গরম হয়ে যাওয়ার সম্ভবনা থাকে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া