একটিভ ব্লগ নিউজ https://www.activeblognews.com/2023/08/blog-post_3.html

বাদাম এর পুষ্টিগুণ - বাদাম খাওয়ার উপকারিতা

কোথাও ঘুরতে গেলে বা অবসরে বসে সময় কাটাটে চাইলে আপনার মনে হতেই পারে কিছু একটা মিসিং। হ্যা সাথে যদি বাদাম থাকে তাহলে যেন গল্পটা পূর্ণতা পায়। তবে হ্যা এই বাদাম এর পুষ্টিগুণ এবং বাদাম এর উপকারিতা কিন্তু অনেক।

তাই আপনি চাইলে মাঝে মধ্যে বা নিয়ম করে বাদাম এর পুষ্টিগুণ গ্রহণ করতেই পারেন। এতে করে আপনার শরীরের অনেকটা পুষ্টি চাহিদা মিটবে।

পোস্ট সূচিপত্রঃ বাদাম এর পুষ্টিগুণ - বাদাম খাওয়ার উপকারিতা

বাদাম এর ইংরেজি কি

বাদাম আমাদের দেশে অনেক পরিচিত একটি খাবার। এই খাবার সাধারণত খেলার মাঠের দর্শকের হাতে বা গ্রাম্য কোন বড় অনুষ্ঠানে বেশি দেখা যায়। তবে আপনি এই বাদাম এর ইংরেজি কি তা জানেন?

বাদাম এর ইংরেজি হলো Nuts. এই বাদাম এর পুষ্টিগুণ কিন্তু অনেক। আবার এই বাদাম এর উপকারিতা জানলেও অবাক হবেন।

বাদাম এর পুষ্টিগুণ

বাদাম আনাদের জন্য অনেক উপকারি। কেননা আপনি জেনে থাকবেন বাদাম এর পুষ্টিগুণ অনেক। বাদাম এ আছে প্রচুর পরিমানে প্রোটিন, ফাইবার, ক্যালসিয়াম, ভিটামিন ই, ভিটামিন সি, পটাশিয়াম, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যামাইনো অ্যাসিড, অ্যান্টি অক্সিডেন্ট, সেলেনিয়াম ইত্যাদি।

তাই বাদাম এর পুষ্টিগুণ সম্পর্কে আমাদের জানা প্রয়োজন। তাহলে আমরা আমাদের শরীরের জন্য বাদাম এর উপকারিতা উপলব্ধি করে সেইভাবে কাজ করতে পারব।

বাদাম খাওয়ার নিয়ম

প্রতিটি খাবারের একটি নিয়ম থাকে। আপনি আমি যদি সেই নিয়ম অনুসরণ করে চলতে পারি তাহলে অনেক ভালো ফলাফল পাওয়া যায়। তার ব্যতিক্রম নয় বাদাম খাওয়ার নিয়ম ও। তাই আপনি নিয়মিত যদি বাদাম খেতে চান তাহলে আপনার জানা প্রয়োজন বাদাম খাওয়ার নিয়ম কি?

  • বাদাম একটি ভারী খাবার হওয়ার ফলে এটি হজম হতে বেশ সময় লাগে। তাই বাদাম খাওয়ার আগে ৭-৮ ঘণ্টা ভিজিয়ে রাখা সবচেয়ে ভালো।
  • কিন্তু যদি ভিজিয়ে খাওয়া সম্ভব না হয় তাহলে আপনি শেঁকা বাদাম ও খেতে পারি।
  • বাদামের খোসা ছাড়িয়ে খেতে পারেন। এতে হজমে সহজ হবে।
  • সকালে খালি পেটে বাদাম খাওয়া সবচেয়ে ভালো।
  • তবে সারাদিন ই খেতে পারবেন দুই একটা করে। এই ক্ষেত্রে রাতে না খাওয়াই সবচেয়ে ভালো।

বাদাম এর উপকারিতা

বাদাম এর উপকারিতা আসলে বলে শেষ করা যাবেনা। কারণ বাদম এর পুষ্টিগুণ সত্যি অবাক করার মত। তাই বাদাম এর উপকারিতা ও অনেক বেশি।

বাদাম এ প্রচুর পরিমানে ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম, পটাশিয়াম, বিভিন্ন অ্যাসিড থাকে। যা আমাদের শরীরের অনেক উপকার করার পাশাপাশি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়।

তাই আপনি চাইলে প্রতিদিন সকালে খালি পেটে বাদাম খেতে পারেন। তবে ভিজিয়ে খাওয়া সবচেয়ে ভালো। এতে সহজে হজম হবে আর বাদার এর উপকারিতা অনেক বেশি পাবেন।

বাদাম এর অপকারিতা

বাদাম এর উপকারিতা যেমন আছে ঠিক বাদাম এর অপকারিতা ও আছে বেশ কিছু। তাই আমাদের শুধু উপকারিতা জেনে বেশি বেশি খেলেই চলবেনা। জানতে হবে বাদাম এর অপকারিতা কি হতে পারে। এর জন্য বাদাম খাওয়ার নিয়ম জানা বেশি জরুরী।

  • প্রতিদিন অতিরিক্ত বাদাম খাওয়ার ফলে দ্রুতই আপনার ওজন বেড়ে যেতে পারে। এতে করে নানা অসুখে ভুগবেন আপনি।
  • বাদামে ক্যালরি বেশি থাকায় অতিরিক্ত খাওয়া উচিত নয়।
  • নিয়মিত বেশি করে বাদাম খেলে হজমে সমস্যা হতে পারে।
  • অতিরিক্ত বাদামের ফলে স্ট্রোক, হার্ট অ্যাটাক, ধমনি বন্ধের মত সমস্যা তৈরি করতে পারে।
তাই আমাদের সকলের উচিৎ হবে বাদাম এর উপকারিতা জানার পাশাপাশি বাদাম এর অপকারিতা নিজে জানা এবং সচেতন থাকা। তাহলে আমরা উপরোক্ত অসুখের ঝুঁকি কিছুটা এড়িয়ে চলতে পারব।   

শেষ কথা

আসলে বাদাম অনেকেই সখের বসে খেয়ে থাকেন। আবার অনেকেই আছেন নিয়মিত খাদ্য তালিকায় যুক্ত করে বাদাম এর উপকারিতা গ্রহণ করতে চান। তাই তাদের জন্য বাদাম এর পুষ্টিগুণ জানা যেমন জরুরী। তেমনি করে বাদাম এর উপকারিতা বাদাম খাওয়ার নিয়ম এবং বাদাম এর অপকারিতা সম্পর্কে জানা অত্যাবশ্যক।

আমরা আসলে সকল বিষয় খুব সহজভাবে নিয়ে থাকি বলেই আমাদের দেশের মানুষের অনেক অসুখ বেশি হয়ে থাকে। তাই চলুন নিয়ম মেনে চলি নিজের স্বাস্থ্য ভালো রাখি।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া