একটিভ ব্লগ নিউজ https://www.activeblognews.com/2023/07/blog-post_23.html

নিম পাতার রস খাওয়ার উপকারিতা

নিম পাতা আমাদের আশপাশের একটি অতি পরিচিত উপাদান ৷ কিন্তু আমরা অনেকেই জানিনা নিম পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে ৷ নিম গাছের ছাল, পাতা, ঢাল, ও ফল বীজ সকল উপাদনই উপকারি৷ নিম পাতার রস খাওয়ার উপকারিতা জানেন কি? নিম পাতার রস খাওয়ার উপকারিতা কিন্তু অনেক। নিম পাতা এলার্জি, চুলকানি, হজম সমস্যা, ত্বকের সমস্যা, ইত্যাদি সমস্যায় নিম পাতা থেকে উপকার পাওয়া যায়।
নিম পাতার রস খাওয়ার উপকারিতা
নিম পাতার বিভিন্ন রিসার্স করে জানা গেছে এক কাপ নিম পাতাই নিচের গুনাগুন থাকে। এই আর্টিকেল নিম পাতা সম্পর্কে যাবতীয় ধারণা দেয়ার চেষ্টা করা হয়েছে।

পোস্ট সূচিপত্রঃ নিম পাতার রস খাওয়ার উপকারিতা

নিম পাতার ইংরেজি নাম

নিমপাতার রস খাওয়ার উপকারিতা জানবো তবে নিম পাতার ইংরেজি নাম জানেন কি?
নিম পাতার ইংরেজি নাম হলো ইংরেজি নামই হলো 'Neem'। আর নিম পাতার বৈজ্ঞানিক নাম হচ্ছে AZADIRACHTA INDICA। নিম পাতার রস খাওয়ার উপকারিতা জানার আগে বেসিক এই জিনিস গুলো জেনে নেয়া উপকারই হবে।

নিম পাতার বৈশিষ্ট্য

নিম পাতার রস খাওয়ার উপকারিতা জানবো তবে নিম পাতার বৈশিষ্ট্য সম্পর্কেও জেনে রাখা দরকার। নিম পাতার বৈশিষ্ট্য গুলো জেমে নেই চলুন। নিম পাতা হচ্ছে আয়ুর্বেদিক বৈদ্যবিদ্যায়, কৃমিরোধক, ব্যক্তিগত স্বাস্থ্য, পরিষ্কার পরিবেশ

নিম পাতার ব্যবহার

নিম পাতার রস খাওয়ার উপকার রয়েছে তা তো জানেন নিম পাতার ব্যাবহার কিসে কিসে করা যায় তা জানেন কি? নিম পাতার ব্যবহার আপনাকে অবাক করবে।
নিম পাতা ফাঙ্গাস ও ব্যাকটেরিয়া বিরোধী। তাই ত্বকের সুরক্ষায় এর জুড়ি নেই। ব্রণের সংক্রমণ হলেই নিম পাতা থেঁতো করে লাগালে ভালো ফল নিশ্চিত!

মাথার ত্বকে অনেকেরই চুলকানি ভাব হয়। নিম পাতার রস মাথায় নিয়মিত লাগালে এই চুলকানি কমে, চুল শক্ত হয়, চুলের শুষ্কতা কমে যায় এবং নতুন চুল গজায়। শুধুমাত্র চুলের নয় ত্বকের চুলকানিতেও নিম পাতা বেটে বয়বহারে উপকার পাওয়া যায়।

নিয়মিত নিম পাতার সাথে কাঁচা হলুদ পেস্ট করে লাগালে ত্বকের উজ্জলতা বৃদ্ধি ও স্কিনটোন ঠিক হয়। তবে হলুদ ব্যবহার করলে রোদ এড়িয়ে চলাই ভালো। নিম পাতার চেয়ে হলুদের পরিমাণ কিন্তু কম হবে! নিমের তেলে প্রচুর ভিটামিন ই এবং ফ্যাটি এসিড থাকে যা ত্বক এবং চুলের জন্য উপকারী।

নিম পাতার অপকারিতা

নিম পাতা খাওয়ার উপকারিতা জানবো কিন্তু নিম পাতা খাওয়ার অপকারিতা যে নেই তা কিন্তু হয়, নিম অয়াতা খাওয়ার অপকারিতা গুলো জানিয়ে দেয়া হলো

কিছু কিছু সময় নিম বন্ধ্যাত্বের কারণ হতে পারে। যার কারণে অতিরিক্ত পরিমাণে নিমপাতা সেবন করা উচিত নয়। যে কোন প্রকার অপারেশনের অন্তত দুই সপ্তাহ আগে থেকে নিম পাতা খাওয়া এবং নিম ব্যবহার করা বন্ধ করতে হবে। গর্ভবতী অবস্থায় মহিলাদের নিম পাতা খাওয়া কোনমতেই উচিত নয়।

নিম পাতার উপকারিতা

নিম পাতার উপকারিতার কথা তো সবাই জানি। নিম পাতা খাওয়ার উপকারিতা ছাড়াও নিমপাতার উপকারিতা আরো অনেক ক্ষেত্রে পাওয়া যায়। নিম পাতা শতাব্দী প্রাচীন থেকে সৌন্দর্য প্রতিকার। নিম গাছটি আয়ুর্বেদে প্রকৃতির ফার্মেসি হিসাবে পরিচিত।

প্রধানত ভারতীয় উপমহাদেশে বৃদ্ধি পায় নিম পাাতর কিন্তু এখন সারা বিশ্বে একই রকম আবহাওয়ায় চাষ করা হচ্ছে। কারণ নিম পাতার উপকারিতা রয়েছে। স্বাস্থ্যের পাশাপাশি ত্বক এবং চুলের জন্য বহুমুখী উপকারিতা পাওয়া যায়।

নিম পাতার উপকারিতা এলার্জি

নিম পাতা খাওয়ার উপকারিতা তো রয়েছেই অনেক কিন্তু নিম পাতার উপকারিতা এলার্জি রোগীদের জন্য অসাধারণ জানেন কি? নিম পাতার উপকারিতা এলার্জিতে কেমন জেনে নেই নিম পাতা দিয়ে এলার্জি দূর করা সম্ভব।

১ কেজি নিম পাতা ভালো করে রোদে শুকিয়ে শুকনো নিম পাতা পাটায় পিষে গুঁড়ো করতে হবে এবং তা ভালো করে পরিষ্কার-পরিচ্ছন্ন একটি কৌটায় ভরে রাখুন। এক চা চামচের ৩ ভাগের ১ ভাগ নিমপাতার গুঁড়া এবং ১ চা চামচ ইসবগুলের ভুষি ১ গ্লাস পানিতে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। আধা ঘণ্টা পর চামচ দিয়ে ভালো করে নাড়া লাগবে।

প্রতিদিন সকালে খালি পেটে, দুপুরে ভরা পেটে এবং রাতে শোয়ার আগে খেয়ে ফেলা । টান ২১ দিন একটানা খেতে হবে নিম। এরপর নিমের পাতা এলার্জি দূর করে কার্যকারিতা শুরু হতে ১ মাস লেগে যেতে পারে।

নিম পাতার রস খাওয়ার উপকারিতা

নিম পাতার রস খাওয়ার উপকারিতা অসাধারণ। নিম পাতার রস খাওয়ার উপকারিতা জানলে বিস্মিত হবেন। নিম পাতার রস খাওয়ার উপকারিতা জেনে নেয়া যাক। নিম পাতা রক্তের সুগার লেভেল কমতে সাহায্য করে।

এছাড়াও রক্তনালীকে প্রসারিত করে রক্ত সংবহন উন্নত করে নিমের রস। ভালো ফল পেতে নিমের কচি পাতার রস প্রতিদিন সকালে খালি পেটে পান করুন। সকালে খালি পেটে ৫টি গোলমরিচ ও ১০টি নিম পাতার রস বেটে খেলে তা ডায়াবেটিস কমাতে সাহায্য করে।

নিম পাতার বড়ি খাওয়ার উপকারিতা

নিম পাতার রস খাওয়ার উপকারিতাই যে রয়েছে শুধু তা নয় কিন্তু। নিম পাতার বড়ি খাওয়ার উপকারিতাঅ অনেক। নিম পাতার বড়ি খাওয়ার উপকারিতা জেনে নিন-

কোষ্ঠকাঠিন্যের সমস্যা নিরসনে নিমপাতার বড়ি দারুণভাবে কার্যকরী। এছাড়া বসন্ত রোগ প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে নিমের বড়ি মধ্যে। নিম পাতার বড়ি খেলে পেপটিক ও ডিওডেনাল আলসার উপশম হয়। আলসার থেকে ক্যান্সার সৃষ্টি হতে পারে। নিম পাতার বড়ি ক্যান্সার প্রতিরোধ করে।

শেষ কথা 

নিম পাতার রস খাওয়ার উপকারিতা নিল পাতার রস খাওয়ার উপকারিতা আসলে সকলে মানতে বাধ্য। নিয়মিত নিমপাতা খেলে কোষ্ঠকাঠিন্যসহ লিভারের নানা সমস্যা থেকে মুক্তি রাখে। গ্যাস বা বদহজমের দীর্ঘদিনের সমস্যায়ও নিমপাতা ভালো কাজ দেয়।

পাশাপাশি রক্ত পরিশুদ্ধ করতে এবং শরীর থেকে ক্ষতিকর উপাদান বের করে শরীর সুস্থ-সতেজ ও রোগমুক্ত রাখে। শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতাও বাড়ায় নিমপাতা।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া