একটিভ ব্লগ নিউজ https://www.activeblognews.com/2023/07/blog-post_9.html

কিভাবে শুরু থেকে ফ্রিল্যান্সিং শুরু করবেন




পোস্ট সূচিপত্র -কিভাবে শুরু থেকে ফ্রিল্যান্সিং শুরু করবেন জেনে নিন

  • ভূমিকা - ফ্রিল্যান্সিং সম্পর্কে ধারণা
  • ফ্রিল্যান্সিং বিষয়টা কি
  • কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করব
  • ফ্রিল্যান্সিং করার জন্য আমাদের কি দরকার
  • কিভাবে সফল ফ্রিল্যান্সার হওয়া যায়
  • নতুনদের জন্য সেরা ফ্রিল্যান্সার সাইট

ভূমিকা

ফ্রিল্যান্সিং সম্পর্কে ধারণা :মূলত এমন একটি পেশা যেখানে আপনি ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন। এটি সাধারন চাকরির মতোই, কিন্তু ভিন্নতা হলো এখানে আপনি আপনার স্বাধীন মতো কাজ করতে পারবেন। দেখা গেলো আপনার এখন কাজ করতে ইচ্ছা করছে না; আপনি করবেন না। যখন ইচ্ছা করবে তখন আবার চাইলেই করতে পারবেন।
ফ্রিল্যান্সিং বিষয়টা কি:

ফ্রিল্যান্সিং শব্দের অর্থই হচ্ছে মুক্ত পেশা। অর্থাৎ কোনো নির্দিষ্ট প্রতিষ্ঠান বা ব্যক্তির আদেশ অনুযায়ী কারো কাজ না করাকেই ফ্রিল্যান্সিং বলে। মূলত যারা এ ধরনের কাজ করে থাকে তাদেরকে ফ্রিল্যান্সার বলা হয়। ফ্রিল্যান্সিং হলো কোন প্রতিষ্ঠানে পার্মানেন্ট চুক্তিবদ্ধ না হয়ে বরং প্রজেক্ট বেসিসে কাজ

কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করব:

ফ্রিল্যান্সিং শুরু করার আগে আপনাকে অবশ্যই আপনার পছন্দের বিষয়টি নির্বাচন করতে হবে। এক্ষেত্রে যে কাজটির প্রতি আপনার বেশি আগ্রহ সেই কাজটিকে আপনি নির্বাচন করুন। অনেক সময় দেখা যায়, শুরুতে একটি বিষয়ে আগ্রহ থাকে। উক্ত বিষয় কিছুদিন চর্চা করার পর তাতে অনাগ্রহের সৃষ্টি হয়। তাহলে ধরে নিন, এই বিষয়টি আসলে আপনার জন্য না।

এবার দেখুন এটির পরবর্তীতে আপনার কোন বিষয়ে কাজ শিখতে বা করতে আনন্দ লাগছে। যে বিষয়টিতে আপনার সময় দিতে ভালো লাগে সেটিতে দক্ষতা অর্জন করুন। দক্ষতা যেহেতু রাতারাতি আসে না, তাই ধৈর্য্য ধরে পছন্দের কাজটি শিখতে থাকুন।

মনে রাখবেন এখন আপনার শিক্ষানবিশকাল, তাই টাকার কথা আপাতত মাথায় না এনে ভালো করে কাজ শিখুন। যত সময় নিয়ে কাজ শিখবেন তত কাজের ভালো আউটপুট দিতে পারবেন। আর যত ভালোভাবে কাজ শিখতে পারবেন, কাজের মার্কেটপ্লেসে তত বেশি স্থায়ী হয়ে কাজ করতে পারবেন।

ফ্রিল্যান্সিং করার জন্য আমাদের কি দরকার:

এবার জানবো, ফ্রিল্যান্সিং করার জন্য কী প্রয়োজন। কাজ শিখে দক্ষতা অর্জন এবং কাজ করার জন্য ডিভাইস দরকার। স্মুথলি কাজ করার জন্য অবশ্যই ভালো মানের ডিভাইসের প্রয়োজন। যদি ভালো ল্যাপটপ বা ডেস্কটপ না থাকে, তাহলে মোটামুটি কনফিগারেশনের একটি ল্যাপটপ বা ডেক্সটপ সংগ্রহ করুন।

শুধুমাত্র ভারি কাজ করতে চাইলে একটু ভালো কোয়ালিটির ল্যাপটপ বা ডেক্সটপ নিতে হবে। যেমন ধরুন, আপনি গ্রাফিক্স ডিজাইন শিখবেন। তখন নিশ্চয়ই আপনার কম ফিচারের ল্যাপটপ বা ডেক্সটপে হবে না। পূর্বে থেকে কম্পিউটার ব্যবহারের অভিজ্ঞতা না থাকলে অন্যের সহায়তায় অথবা ইউটিউব থেকে কম্পিউটার পরিচালনার সাধারণ বিষয়গুলো আগে শিখে নিন। 

অনলাইনে আপনার নির্বাচিত বিষয়ে হাজার হাজার ফ্রি ব্লগ এবং কোর্স পাবেন। সেখান থেকে ক্রমান্বয়ে আপনাকে স্কিল গড়তে হবে। আপনি যদি কোনো প্রশিক্ষকের কাছে প্রশিক্ষণ নিতে চান তাও নিতে পারবেন।

নতুনদের জন্য সেরা ফ্রিল্যান্সার সাইট:

যারা ফ্রিল্যান্সিং শেখেন বা ফ্রিল্যান্সিং এর সাথে পরিচিত তারা অনেকে মনে করেন আপওয়ার্ক বা ফাইভার এই দুটো বাদে আর কোন জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট নেই, কথাটা আংশিক সত্য। হ্যাঁ, এই দুটোই সবচেয়ে বেশি জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট, কিন্তু এই দু’টোর বাইরেও আরো অনেক ফ্রিল্যান্সিং ওয়েবসাইট রয়েছে। তাদের জনপ্রিয়তা ফাইভার এবং আপওয়ার্ক থেকে কম হলেও, ক্ষেত্র বিশেষে কিছু কিছু ওয়েবসাইট নিজেদের প্রভাব বজায় রাখতে সক্ষম হয়েছে। 

একটা কথা আমাদের সকলের জানা দরকার, যখন কোন কাজের সেলার সংখ্যা বেশি হয়ে যায়, তখন কাজ পেতে হলে অন্য সবার থেকে আরো বেশি স্পেসিফিক হতে হয়। যেমন ধরুন কেউ আর্টকেল রাইটিং পারে। কিন্তু দেখা গেলো এই আর্টিকেল রাইটিং পারা লোকের সংখ্যা অনেক বেশি। এখন কাজ পেতে হলে তাকে আরো বেশি স্পেসিফিক হতে হবে। কারণ আর্টিকেল রাইটিং এর শাখা প্রশাখা অনেক।

কেউ যদি তার টাইটেলে লেখে ‘স্পোর্টস আর্টিকেল রাইটার’, যাকে মূলত আমরা বলছি স্পেসিফিক, তাহলে তার কাজ পাওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসেও বিষয়টি এমন। এখানেও অনেক স্পেসিফিক ওয়েবসাইট রয়েছে, যেখানে কাজের সংখ্যাও অনেক বেশি। তো চলুন দেখে নেওয়া যাক কিছু জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস। সেরা ১০ টি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ফাইভার আপওয়ার্ক টপটাল সিমপ্লি হায়ার্ড পিপল পার আওয়ার অ্যাকুয়েন্ট ক্রাউডেড ৯৯ডিজাইনস রাইটার এক্সেস ফ্রিল্যান্সার

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া