একটিভ ব্লগ নিউজ https://www.activeblognews.com/2023/07/blog-post_31.html

চোখের ছানি দূর করার ঘরোয়া উপায়

অন্ধত্বের অন্যতম কারণ চোখে ছানি পড়া। ছানি চোখের এমন এক রোগ, যাতে চোখের লেন্স ধীরে ধীরে ঘোলা বা অস্বচ্ছ হতে শুরু করে। চোখের লেন্স ঘোলা হয়ে যাওয়ার এ সমস্যাকে বলে ক্যাটারেক্ট। এ কারণে লেন্সের প্রোটিন বা ক্রিস্টালিনের গঠন নষ্ট হয়ে যায়। ফলে দৃষ্টিশক্তি কমে আসে। চোখে ছানি দূর করার ঘরোয়া উপায় জানেন কি?চোখে কেন ছানি পড়ে, লক্ষণ, ছানি দূর করার ঘরোয়া উপায় ইত্যাদি সম্পর্কে এই আর্টিকেল পড়ার শেষে বুঝতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ চোখের ছানি দূর করার ঘরোয়া উপায়

চোখের ছানি কেন হয়

চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে হলে আগে জানতে হবে চোখের ছানি কেন হয়। চোখের ছানি কেন হয় জেনে নেয়া যাক।
চোখে ছানি পড়ার প্রধান কারণ বয়সের সঙ্গে সঙ্গে লেন্সের উপাদান প্রোটিনের গঠন নষ্ট হয়ে যাওয়া। এছাড়া আরও যেসব কারণে সমস্যা হতে পারে
  1. দীর্ঘমেয়াদি কিছু রোগ যেমন ডায়াবেটিস, চোখের ইনফেকশন ইত্যাদি
  2. বংশগত
  3. দীর্ঘদিন স্টেরয়েড জাতীয় ওষুধ সেবন
  4. ধূমপান ও অ্যালকোহলে আসক্তি
  5. সূর্যের অতিরিক্ত তাপ কিংবা অতিবেগুনি রশ্মিতে কাজ করা
  6. চোখে আঘাত পাওয়া
  7. ভিটামিনের ঘাটতি ইত্যাদির কারণে চোখের ছানি দেখা দেয়।

চোখে ছানি পড়ার লক্ষণ

চোখের ছানি পড়ার লক্ষণ গুলো জানেন কি? চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় জানবার আগে চোখের ছানি পড়ার লক্ষণ গুলো জেনে নেয়া যাক।

ছানি পড়ার লক্ষণগুলির হচ্ছে মেঘলা, আবছা বা ঝাপসা দৃষ্টি দর্শন অসুবিধা, বিশেষত রাতে হালকা সংবেদনশীলততা,উজ্জ্বল আলোর চারপাশে ভিজ্যুয়াল হলস, ডবল দৃষ্টি পড়াশুনা বা এই জাতীয় কোনও ক্রিয়াকলাপের জন্য উজ্জ্বল আলো প্রয়োজন। এই লক্ষণ গুলো থাকলে বুঝে নিতে হবে চোখে ছানি পড়ছে। ছানি পড়লে দ্রুত এর প্রতিকারের ব্যবস্থা নিতে হবে।

চোখের ছানি দূর করার ড্রপ

চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় জানবো তবে ড্রপের মাধ্যমেও ছানি দূর করা যায়। চোখের ছানি দূর করার ড্রপ সম্পর্কে জানেন কী?

চোখের ছানি দূর করার ড্রপটি হচ্ছে ল্যানোস্টেরল। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া (সান ফ্রান্সিসকো); মিশিগান বিশ্ববিদ্যালয় এবং সেন্ট লুইসে ওয়াশিংটন ইউনিভার্সিটির গবেষকদের একত্রিত উদ্যোগে একটি চোখের ড্রপ উদ্ভাবন করেছেন, ড্রপটি চোখের ছানি দ্রবীভূত করতে পারে।

চোখের ছানি দূর করার ঘরোয়া উপায়

চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় গুলো জেনে রাখতে চাই কমবেশি সবাই। চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় জানা থাকলে সহজেই এর নিরাময় সম্ভব।

শরীরের অন্যান্য অঙ্গের চেয়ে চোখের লেন্স ভিটামিন সি বেশি ধারণ করে, পেঁপের মধ্যে যে এনজাইম থাকে সেই প্রোটিন চোখের লেন্স-এ গিয়ে জমা হয়ে ছানি তৈরি করতে পারে। তাই ছানি প্রতিরোধের জন্য নিয়মিত পেঁপে

রসুন, গ্রীণ টি, দুধ ও কাজু বাদাম খাওয়া উচিত। এর মাধ্যমে অপারেশন ছাড়াই ঘরোয়া উপায়ে ছানি দূর করা যায়।

চোখের ছানি অপারেশন কখন করতে হয়

চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় তো জানলাম। কিন্তু ঘরোয়া টোটকায় সবসময় এর চিকিৎসা সম্ভব হয় না। একটা পর্যায়ের পর চোখের ছানি অপারেশন করতে হয়।

কিন্তু চোখের ছানি কখন অপারেশন করাতে হয় এটাই আমরা অনেকে বুঝি না। চলুন জেনে নেয়া যাক চোখের ছানি অপারেশন করাতে হয়।

যদি আপনার চোখের ছানি আপনার দৈনন্দিন কাজকর্ম যেমন ড্রাইভিং, পড়া, টেলিভিশন দেখা ইত্যাদির পথে বাধা হয়ে দাঁড়ায় তাহলে ডাক্তারের অস্ত্রোপচারের পরামর্শ নিয়ে অপারেশন করা যেতে পারে। চোখের ছানি অপারেশনের মাধ্যমে ডাক্তাররা একটি কৃত্রিম আইওএল দিয়ে ক্লাউড লেন্স প্রতিস্থাপন করে।

চোখের ছানি অপারেশন খরচ কত

চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় গুলো বেশ সহজলভ্য। কিন্তু চোখের ছানি অপারেশনে খরচ কতো তা অনেকেই জানেন না। চোখের ছানি দূর করার অপারেশন খরচ কত জানা থাকলে কাজটা সহজ হয়।

চোখের ছানি অপারেশন বিভিন্ন হাসপাতালে কম বেশি পার্থক্য রয়েছে। তবে মোটা একটা রেঞ্জের মধ্যে যে টাকা খরচ হতে পারে তা হচ্ছে

সাধারণ ছানি অস্ত্রোপচারে ১ হাজার ৫০০ টাকা এবং ভ্যাকো (সলিড), ৮ হাজার ৫০০ টাকা এবং ফোল্ড করতে ১৭ হাজার টাকা লাগে। ন্যাশনাল আই ইনস্টিটিউটে ভারতীয় লেন্স দিয়ে ১০০০ টাকার মধ্যে সাধারণ ছানি অস্ত্রোপচার করা যেতে পারে। ব্রিটিশ লেন্স সহ খরচ পড়বে ৩০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত টাকা লাগে।

শেষ কথা

চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় গুলো আমরা জেনে নিয়েছি। অনেকে মনে করে চোখে ছানি হলে তার একমাত্র চিকিৎসা হলো অপারেশন করে চোখের ছানি অপসারণ করা। অনেকে আবার মনে করেন ছানি বেশি বড় হলে তবে অপারেশন করা উচিত।

এটা খুবই ভয়াবহ একটি ভুল ধারণা। কখন অস্ত্রোপচার করা নিরাপদ, সেটি চক্ষু বিশেষজ্ঞ ছানির অবস্থা দেখে বলে দেবেন। বেশি দেরি হয়ে গেলে ছানিজনিত জটিলতা সৃষ্টি হতে পারে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া