একটিভ ব্লগ নিউজ https://www.activeblognews.com/2023/07/blog-post_21.html

নিজেকে কিভাবে সুস্থ ও ফিট রাখবেন

স্বাস্থ্যই সকল সুখের মূল।শারীরিক সুস্থতা ছাড়া আমরা কোন কাজ মন দিয়ে করতে পারি না।তাই আমাদের জন্য সুস্থ থাকা অত্যন্ত জরুরি।



শারীরিকভাবে সুস্থ থাকার জন্য আমাদের কিছু নিয়ম নীতি মেনে চলা দরকার।চলুন জেনে নেই আমরা কিভাবে শারীরিকভাবে সুস্থ ও ফিট থাকব।

পোস্ট সূচিপত্র :নিজেকে কিভাবে সুস্থ ও ফিট রাখবেন


নিয়মিত খাবার খাওয়া

আমাদের প্রতিদিন নিয়মিত খাবার খাওয়া উচিত।কারণ নিয়মিত খাবার না খেলে বিভিন্ন ধরনের রোগ ব্যাধি হতে পারে।ডাক্তাররা সব সময় আমাদের নিয়মিত খাবারের পরামর্শ দেন।নিয়মিত খাবার খেলে শরীর ও মন দুটোই ভালো থাকে।তাই নিজেকে সুস্থ রাখতে হলে নিয়মিত খাবার গ্রহণ করার কোন বিকল্প নেই

সঠিক খাবার গ্রহণ

প্রতিদিনের খাদ্য তালিকায় আমাদের অবশ্যই শাকসবজি রাখতে হবে। কারণ এগুলো আমাদের বিভিন্ন ধরনের রোগ বাধি থেকে রক্ষা করে। খাদ্য তালিকায় শাক সবজির পরিমাণ বেশি হলে তা ফুসফুস, খাদ্যনালী, পাকস্থলী, ডিম্বাশয়ের ক্যান্সার হওয়ার ঝুঁকি কমায়। এবং বাসার খাবার এ আমাদের অতিরিক্ত মসলাযুক্ত খাবার পরিত্যাগ করতে হবে।

বাইরের অস্বাস্থ্যকর খাবার ত্যাগ করা

বর্তমানে আমরা সবাই বাইরের খাবার খেতেই বেশি পছন্দ করি। কিন্তু এগুলো আমাদের জন্য ক্ষতিকারক। বেশিরভাগ বাইরের খাবারে ফাস্টফুড জাতীয় খাবারে কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে। যা আমাদের শরীরে বিভিন্ন ধরনের রোগ সৃষ্টি করে। এছাড়া বাইরের খাবার মূলত অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হয়ে থাকে যা আমাদের শরীরের জন্য ক্ষতিকর। তাই মূলত বাইরের খাবার আমাদের জন্য না খাওয়াই শ্রেয়।

বেশি করে পানি পান করা

বলা হয়ে থেকে পানির অপর নাম জীবন। পানি ছাড়া আমাদের এক মুহূর্ত চলা অসম্ভব। পানি আমাদের হজমের সাহায্য করে, আমাদের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। আমাদের প্রতিদিন অন্তত তিন লিটারের উপরে পানি পান করতে হবে। কারণ পানি আমাদের সব ধরনের রোগ প্রতিরোধে সাহায্য করে।

মাদক থেকে দূরে থাকা

নিজেকে পুরোপুরি সুস্থ ও ফিট রাখতে অবশ্যই আমাদের ধূমপান থেকে বিরত থাকতে হবে। শুধুমাত্র ধূমপানের কারণে প্রতিবছর অনেক মানুষ মারা যাচ্ছে। ধুম পানের কারণে ক্যান্সার সহ বিভিন্ন ধরনের জটিল রোগ হয়। তাই যাদের এসব বদ অভ্যাস আছে তাদেরকে অবশ্যই সুস্থ থাকার জন্য ধূমপান ছাড়তে হবে।

নিয়মিত ব্যায়াম করা

নিয়মিত শরীরচর্চা বার্ধক্য ঠেকাতে পারে। এটি দৃষ্টিশক্তি উন্নত করে, রক্তচাপ স্বাভাবিক করে, চর্বিহীন পেশী উন্নত করে, কোলেস্টেরল কমা এং হাড়ের ঘনত্ব উন্নত করে। আপনার বাড়ির চারপাশে জগিং করুন, বাড়ির বা প্রতিবেশীর বাচ্চাদের সঙ্গে পার্কে হাঁটুন, লাফ দড়ির অভ্যাস করুন বা খেলাধুলো করুন, হাইকিং পছন্দ হলে সেটাও করতে পারেন। আপনার লক্ষ্য নির্ধারণ করুন এবং নিয়মিত একটি ডায়েরি বজায় রাখুন।

পর্যাপ্ত পরিমাণে ঘুমানো 

ভালো ঘুম রোগপ্রতিরোধ ক্ষমতা ও মানসিক সুস্থতা বাড়ায়। আরামদায়ক ঘুমের জন্য রুটিন তৈরি, ঘুমানোর আগে মোবাইল বা টেলিভিশন দেখার সময় কমানো এবং ভালো ঘুমের পরিবেশ তৈরি প্রয়োজনীয় বিষয়। যদি অনিদ্রার সমস্যা থাকে, তাহলে মানসিক চাপ কমানোর উদ্যোগ নেওয়া উচিত

 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া